নেতানিয়াহুর জর্ডান উপত্যকা দখল পরিকল্পনার তীব্র নিন্দায় রাশিয়া

0
29

 

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জর্ডান উপত্যকা দখলের ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। নেতানিয়াহুর রাশিয়া সফরের পূর্ব মুহূর্তে মস্কোর পক্ষ থেকে এ নিন্দা জানানো হল। খবর দ্য গার্ডিয়ানের।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ইসরাইলি প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে দেশটিকে সতর্ক করে বলা হয়, নেতানিয়াহুর এমন পদক্ষেপ এ অঞ্চলে তীব্র উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে এবং ইসরাইল ও আরব প্রতিবেশীদের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি প্রতিষ্ঠার জন্য আশা ক্ষুণ্ণ করতে পারে।

এমন পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব ও মাদ্রিদ চুক্তি অনুসারে তেল আবিবের আলোচনার পথে ফিরে আসা উচিত বলেও রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৃহস্পতিবার কৃষ্ণসাগর উপকূলবর্তী সোচি শহরে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বৈঠকে বসার কথা রয়েছে।মঙ্গলবার রাশিয়ার পক্ষ থেকে এ সফরের সময়সূচি ঘোষণা করা হয়। এরমধ্যে বুধবার নেতানিয়াহু জর্ডান উপত্যকা দখলের ঘোষণা দেন।

আগামী ১৭ সেপ্টেম্বর ইসরাইলের সংসদ নির্বাচনের ৫ দিন আগে এ সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত এপ্রিল মাসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নেতানিয়াহু সর্বশেষ বৈঠক করেছিলেন।

মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে নেতানিয়াহু বলেন, ইসরাইলের আসন্ন সাধারণ নির্বাচনে জয়ী হলে তার সরকার পশ্চিম তীরের জর্ডান উপত্যকা দখল করবে। এছাড়া পশ্চিম তীরের সব এলাকায় ইহুদি বসতি স্থাপন নিশ্চিত করা হবে। আগামী ১৭ সেপ্টেম্বর ইসরাইলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর ঠিক সাত দিন আগে মার্কিন সমর্থন নিয়ে জর্ডান উপত্যকা দখলের অঙ্গীকার করেন নেতানিয়াহু।

এমন ঘোষণার পরেই জর্ডান ও সৌদি আরব আনুষ্ঠানিকভাবে নেতানিয়াহুর সমালোচনা করেন। এদিকে ২২টি আরব দেশ নিয়ে গঠিত সংগঠন আরব লীগ বলছে, নেতানিয়াহুর পরিকল্পনা বিপজ্জনকভাবে আন্তর্জাতিক আইন লংঘন করবে এবং শান্তিকে ধ্বংস করবে।