সমালোচনার জায়গা তৈরি করুন : মুফতি সাখাওয়াত

0
249

মানুষ মাত্রই ভুল করে। আর ভুলের পরে তওবা করে সে হয় উত্তম ভুলকারী। যদিও ভুলের প্রকারভেদ আছে। কিছু কিছু ভুল মুখ ফসকে হয়ে যায়। কিছু ভুল হয় কর্মক্ষেত্রে সঠিক পদ্ধতি না জানার কারণে। সবচেয়ে মারাত্মক ভুল হচ্ছে চিন্তাগত ভুল। যে ভুল সংশোধন না করলে মানুষ ভুল কে ভুলই মনে করে না এবং কর্মক্ষেত্রে ও বয়ানের জগতে এ ভুলের বড় ধরনের বিরূপ প্রভাব পরিলক্ষিত হয়। আর এই ধরণের ভুলের তরে শুধুমাত্র ক্ষমা চাইলেই সংশোধন হয় না; যতক্ষণ না চিন্তার জায়গাটি মেরামত হবে।

চিন্তাগত ভুল তৈরি হয় সাধারণত শিক্ষাগত দুর্বলতা থেকে। যার যত পড়াশোনা থাকবে চিন্তার জগতে তার ভুল ততই কম হবে। অবশ্য এটা আল্লাহ পাকের বিশেষ অনুগ্রহ। তিনি যাকে চান তাকেই দ্বীনের সঠিক বুঝ দান করেন। তাকে শিক্ষার ওই স্তর পর্যন্ত পৌঁছে দেন যেখান থেকে সে সিদ্ধান্তমূলক জ্ঞান আহরণ করতে পারবে।

ইতিহাসের কিছু বিষয় এমন আছে যেগুলো নিয়ে আলোচনা করে অনেক গবেষক পথ হারিয়ে ফেলেছেন। বিশেষ করে যারা শুধুমাত্র বিবেক নির্ভর হয়ে সেই বিষয়গুলো ঘাটাঘাটি করেছেন কিংবা সমাধানে পৌঁছাতে চেষ্টা করেছেন তারা আর সীরাতে মুস্তাকিমে ফিরে আসতে পারেন নি। এক্ষেত্রে আমরা সর্বদাই আকাবিরদের চিন্তা-চেতনা গ্রহণ করেছি। কেননা তারা সবসময়ই আলোচিত বিষয় গুলোকে ইনসাফের দৃষ্টিতে দেখেছেন এবং সেক্ষেত্রে তারা অবশ্যই আল্লাহ পাক কর্তৃক সাহায্য প্রাপ্ত হয়েছেন। যার ফলে পরবর্তীতে সেই চিন্তা-চেতনা আলেম-ওলামা ও ইসলামী গবেষকদের কাছে ব্যাপকভাবে গৃহীত হয়েছে। বর্তমান সময়ে আমরা যদি আমাদের আকাবিরদের ব্যাখ্যা-বিশ্লেষণ গ্রহণ করি বিতর্ক থাকবে না।

একজন মানুষ আর কত মোতালাআ করতে পারেন। বিশেষ করে যারা নানামুখী কাজের দায়িত্বে রয়েছেন তাদের জন্য কোন বিষয় নিয়ে গভীর মোতালাআ করা অনেক ক্ষেত্রেই কষ্টসাধ্য ব্যাপার। তাই তাদের প্রতি আমার নিবেদন, সমালোচনার জায়গা তৈরি করুন। নিজের ছাত্র কিংবা মুরিদের সাবাস, বাহবা ইত্যাদি পেয়ে আত্মতুষ্টিতে ভুগবেন না।

নিজেদের মাঝে সমালোচনার জায়গা তৈরি করে নিতে পারলে বেশ ভালো। না হলে অন্তত সমসাময়িক গবেষক এবং আলেমদের সঙ্গে মাঝেমধ্যে বসে সমালোচনার জায়গা তৈরি করে নেয়া যায়। আর বর্তমানে যারা উদীয়মান নেতৃত্ব ও বক্তা রয়েছেন তাদের প্রতি আমার বিশেষ আবেদন, চলুন আমরা একসঙ্গে বসে বদ্ধ কামরায় সমালোচনার জায়গা তৈরি করি। বসে একে অন্যের ভুলগুলো তুলে ধরি এবং শুধরে নেই যত ভুল। মাঠ পর্যায়ে যত বিতর্ক হচ্ছে তার ইতি টানি এখনই। অন্যথায় ভক্তরা একে অন্যের আলখেল্লা খুলে ফেলবে এবং সর্বশেষ সবাই ধিক্কৃত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here