যাচাই করুন আপনার NID দিয়ে অন্য কেউ সিম রেজিস্ট্রেশন করেছে কিনা!

0
331

বিশ্বে সন্ত্রাস ও খারাপ মানুষের নিত্য নতুন কৌশল থেকে ভাল মানুষদের ভালভাবে বেঁচে থাকার জন্য অনেক বিড়ম্বনা পোহাতে হয়। এই যেমন ধরুন বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশন। এর মূল উদ্দেশ্য মোবাইল নাম্বার ব্যবহার করে সন্ত্রাস করলে তাকে সহজে খুঁজে বের করা। কিন্তু বাংলাদেশের প্রেক্ষিতে কোটি কোটি মানুষের একটি পদ্ধতির আওতায় নিয়ে আসা অনেক জটিল। আপনারা অনেকেই হয়ত জানেন না আপনার আঙ্গুলের ছাপ দিয়ে অন্য অনেক সিম হয়ত রেজিস্ট্রেশন করে নিয়েছে চোরের দল। নানান পেপারে এই সংবাদটি যারা পড়েছেন তারা জানেন সেটি “আঙুলের ছাপ, পরিচয়পত্র কোনো কিছুরই প্রয়োজন নেই : টাকা দিলেই মিলছে সিম”
সুতরাং কারো নামে যদি অন্য সিম রেজিস্ট্রেশন হয়েই থাকে তবে সেটি খুব খারাপ সংবাদ। ঐ সিম ব্যবহার করে কেউ কোন অপকর্ম করে থাকলে তার দায় প্রথমে আপনার ঘাড়ে এসেই পড়বে। সুতরাং আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা যাচাই করা খুব জরুরী। যদি দেখেন আপনার অজান্তেই চোরের দল অন্য কোন সিম রেজিস্ট্রেশন করেছে তবে সেই নাম্বারগুলো হয় আপনি নিয়ে নিন, না হলে সেই রেজিস্ট্রেশন বাতিল করতে বলুন মোবাইল কোম্পানিগুলোকে।
বর্তমানে জিপি, বাংলালিংক, রবি, টেলিটক এবং এয়ারটেল সিমের বায়োমেট্রিক রেজিষ্টেশনের হালনাগাদ করা তথ্য নিজেই যাচাই বাছাই করতে পারবেন।
এজন্য আপনাকে নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করতে হবে।

বাংলালিংকঃ *1600*2# প্রেস করুন

রবিঃ *1600*3# প্রেস করুন

জিপি * REG টাইপ করুন এবং 4949 নম্বরে পাঠাতে হবে।

এয়ারটেল *121*444# প্রেস করুন

টেলিটক* Q টাইপ করুন এবং 1600 নম্বরে পাঠাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here