বাংলাদেশ সীমান্তে বিএসএফ-এর কড়া নজরদারি

0
87

ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যে এবার ভারত (পশ্চিমবঙ্গ)-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তেও সতর্কতা জারি করা হল। ভারতের পশ্চিম পাড়ের সীমান্তের সুযোগ নিয়ে দুর্বৃত্ত ও জঙ্গিরা যাতে বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ না করতে পারে এই সীমান্ত বরাবর সমস্ত পদক্ষেপ নেওয়া হয়েছে।

বাংলাদেশের সাথে পশ্চিমবঙ্গের ২২১৬.৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে, এর মধ্যে একটা বড় অংশ রয়েছে অরক্ষিত।

বুধবার বিএসএফ’এর সিনিয়র কর্মকর্তা জানান, ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর আমরা একটা সতর্কতা জারি করেছি এবং পাকিস্তান সীমান্তের উত্তেজনাকর পরিস্থিতির সুযোগ নিয়ে সন্ত্রাসবাদীরা যাতে কোন ভাবে পূর্ব পাড়ের সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করতে না পারে-সেদিকে তাকিয়ে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে।
সুন্দরবনের বিস্তীর্ণ নদী সীমান্ত বরাবরও নজরদারি বাড়ানো হয়েছে বলে জানান বিএসএফ কর্মকর্তা।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতের জম্মু-কাশ্মীরে পাক মদদপুষ্ট জঙ্গি হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর ১২ দিনের মাথায় মঙ্গলবার ভোরে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে পাক শাসিত কাশ্মীরে গিয়ে জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দেয় ভারতীয় সেনা বাহিনী (আইএএফ)।

এরপর মঙ্গলবার সীমান্তে সারারাত গোলাবর্ষণের পর বুধবার ভোরে পাকিস্তানের যুদ্ধ বিমান ‘এফ-১৬’ ভারতের আকাশসীমা লঙ্ঘন করে। পাল্টা প্রতিরোধ গড়ে তোলে ভারতীয় বিমানবাহিনীও। দুই দেশের পক্ষ থেকেই দাবি করা হয় তারা একে অপরের যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে। সবমিলিয়ে ভারত-পাকিস্তান সীমান্তে টানটান উত্তেজনা তৈরি হয়েছে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here