কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের সৌদি আরবে উচ্চ শিক্ষার সুযোগ দিতে আলোচনা

0
89

বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল শায়খের সঙ্গে রিয়াদে বৈঠক করেছেন। বৈঠকে সৌদি মন্ত্রীকে কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের দেশটিতে উচ্চ শিক্ষার সুযোগ করে দিতে আহ্বান জানান বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী।

সৌদি মন্ত্রী মুসলিম বিশ্বে বাংলাদেশের নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন। তিনি মহানবী হযরত মোহাম্মদ (সা.) শিক্ষা অনুযায়ী ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে মধ্যপন্থা অবলম্বনের ওপর গুরুত্বারোপ করেন।

এছাড়া সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী পবিত্র হারামাইন শরীফ রক্ষায় চরমপন্থা ও সন্ত্রাসবাদ মোকাবেলার বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে সৌদি আরবের সঙ্গে একসাথে কাজ করবে বলে সৌদি মন্ত্রী আশাবাদ প্রকাশ করেন।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ সৌদি মন্ত্রীকে জানান, বাংলাদেশের স্বাধীনতা উত্তর ইসলামী শিক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও একইভাবে ইসলামের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন।

বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী সৌদি মন্ত্রীকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে বাংলাদেশে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার কাজ বাস্তবায়ন শুরু করেছেন। এ ব্যাপারে সৌদি বাদশাহের সহযোগিতার জন্য ধর্ম প্রতিমন্ত্রী বিশেষ ধন্যবাদ জানান। প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বাংলাদেশের কওমি মাদ্রাসায় শিক্ষা গ্রহণকারীদের সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ দিতে অনুরোধ জানান।

ধর্ম প্রতিমন্ত্রী সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের বিষয় উল্লেখ করে বলেন, এ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে এবং বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ককে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। তিনি বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের জন্য সৌদি বাদশাহ, সরকার ও সৌদি আরবের জনগণের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here