‘আমির বিন সুলতান’এর ক্ষণিকের জীবন ও ছন্দের কলাকৌশল

0
78

উদিয়মান তরুন লেখকদের মধ্যে অন্যতম একটি নাম ‘আমির বিন সুলতান’। যার লিখনীতে মিলে পাঠকের আত্মতৃপ্তি। ইতিমধ্যে বিভিন্ন দৈনিক ও মাসিক পত্রিকায় প্রকাশিত কবিতা, পাঠকপ্রিয়তার শির্ষে রয়েছে। কিন্তু দৈনিক ও মাসিক পত্রিকায় প্রকাশিত দুই একটা কবিতায় কবিতা প্রেমী পাঠকের ক্ষুদা মিটেনি। পাঠকের অনুরোধে পাঠকের ক্ষুধা নিবারণের লক্ষেই এবার ১৯’র অমর একুশে গ্রন্থমেলায় পাঠকদেন জন্য ‘আমির বিন সুলতান‘এর দুইটি বই থাকছে। ক্ষণিকের জীবন (কাব্যগ্রন্থ) ও ছন্দের কলাকৌশল (ছন্দ বিশ্লেষণ)।

ক্ষণিকের জীবন
যুগের মোকাবেলায় অপরাধবিজ্ঞান নিয়ে সুদীর্ঘ  কর্মজীবনের অবিজ্ঞতা মাখানো ন্যায় ও সৎ পথপ্রদর্শণের আলোকপাত ও নিখুঁত গবেষণাধর্মী মর্মস্পর্শী একেকটি কবিতায় কবি তার কাব্যগ্রন্থটি সাজিয়েছেন। মনের খোরাক কবিতা-তাতে কোন সংশয় নেই,কবিতা যেমন পাঠকের মনের খোরাক জুগায়,ঠিক তেমন-ই কবিতা মানুষের জীবন বদলায়। মানবজীবন এর কোন নিশ্চয়তা নেই,জন্ম থেকে  মৃত্যু এই ক্ষণিক জীবনের বিভিন্ন ক্ষেত্রের সৎ অসৎ চারিত্রিক দিক গুলোকে কবি কাব্যিক রুপ দিয়েছেন। সমাজিক,মানবিক-অমানবিক,প্রেমময়, বিরহ,বিদ্রোহী,প্রতিবাদী,নানান কর্মকাণ্ডমুখী কবিতা,যা মানবজীবনের ভুল ক্রটি শিক্ষা ও সার্বিক জীবনপথে সৎ চরিত্রের একটি রূপ খুজে পাওয়া যাবে।

ছন্দের কলাকৌশল
সৃষ্টিজগতে সবকিছুতেই বিভিন্ন ছান্দিক রস বিদ্যমান রয়েছে। তাই ছন্দের বিলোপ হলে সৃষ্টিজগতের ও কোন অস্তিত্ব থাকবে না। অার অাদর্শ কবিতা বা ছড়া লেখার জন্য ছন্দ সম্পর্কে জ্ঞানলাভ একান্ত জরুরী। তাই বাংলা ছন্দ শেখার গুরুত্বপূর্ণ জাদুকরী কিছু কলাকৌশল দিয়ে কবি তার ‘ছন্দের কলাকৌশল’ গ্রন্থটি সাজিয়েছেন।

বইটি প্রাপ্তিস্থান
পায়রা প্রকাশনী ঢাকা স্টল নং ৩৩৭
চট্টগ্রাম ৮ই ফেব্রুয়ারী থেকে
সিলেট স্টল নং ১২
খুলনা বই মেলা স্টল নং১১
শুভেচ্ছা মূল্য
ক্ষণিকের জীবন-১৬০ টাকা
ছন্দের কলাকৌশল-১৬০ টাকা
এ ছাড়াও অর্ডার করতে পারেন-অনলাইনে রকমারি.ডট কমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here